বুধবার, ২২ মে ২০২৪, ০৪:০৬ অপরাহ্ন

বাংলাদেশী বংশোদ্ভূত নুসরাত চৌধুরী মার্কিন ফেডারেল বিচারপতি মনোনীত

বাংলাদেশী বংশোদ্ভূত নুসরাত চৌধুরী মার্কিন ফেডারেল বিচারপতি মনোনীত

স্বদেশ ডেস্ক:

যুক্তরাষ্ট্রে ফেডারেল বিচারপতি হিসেবে মনোনয়ন পেয়েছেন বাংলাদেশী বংশোদ্ভূত মার্কিন নাগরিক নুসরাত জাহান চৌধুরী।

বুধবার মার্কিন প্রেসিডেন্টের সরকারি দফতর হোয়াইট হাউজ থেকে প্রকাশিত এক বিবৃতিতে এই তথ্য জানানো হয়।

নুসরাত চৌধুরী নিয়োগ পেলে তিনি হবেন প্রথম মার্কিন মুসলিম নারী ফেডারেল বিচারপতি।

প্রেসিডেন্ট জো বাইডেন এই মনোনয়ন দিয়েছেন বলে হোয়াইট হাউজের বিবৃতিতে জানানো হয়।

নতুন বিচারপতিদের মনোনয়ন দেয়ার ক্ষেত্রে প্রেসিডেন্ট বাইডেনের একটি লক্ষ্য ছিলো, যুক্তরাষ্ট্রের বিচার বিভাগে বৈচিত্র আনা।

প্রেসিডেন্টের এই মনোনয়ন যদি মার্কিন পার্লামেন্ট কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটে পাশ হয়, তাহলে নুসরাত জাহান চৌধুরী নিউইয়র্ক স্টেটের ফেডারেল কোর্টে বিচারকার্য পরিচালনা করবেন।

হোয়াইট হাউজের বিবৃতিতে বলা হয়েছে, ফেডারেল বিচারপতি হিসেবে প্রেসিডেন্ট আটজনকে মনোনয়ন দিয়েছেন এবং তাদের সবাই অসাধারণ যোগ্যতাসম্পন্ন, অভিজ্ঞ এবং আইনের শাসন ও সংবিধানের প্রতি প্রতিশ্রুতিবদ্ধ।

হোয়াইট হাউজের বিবৃতিতে নুসরাত জাহান চৌধুরীর একটি সংক্ষিপ্ত পরিচিতি দেয়া হয়েছে।

এতে বলা হয়েছে যে নুসরাত চৌধুরী ২০২০ সাল পর্যন্ত ইলিনয় অঙ্গরাজ্যের আমেরিকান সিভিল লিবার্টিজ ইউনিয়নের লিগ্যাল ডাইরেক্টর হিসেবে কাজ করেছেন।

এছাড়া তিনি ২০০৮ সাল থেকে ২০২০ সাল পর্যন্ত নিউইয়র্কে আমেরিকার সিভিল রাইটস ইউনিয়নে বিভিন্ন পদে কাজ করেছেন। সর্বশেষ ২০১৮ সাথে ২০২০ সাল পর্যন্ত তিনি রেসিয়াল জাস্টিস প্রোগ্রামের ডেপুটি ডাইরেক্টর ছিলেন।

নুসরাত চৌধুরী ২০১৬ সাথে ২০১৮ সাল পর্যন্ত রেসিয়াল জাস্টিস প্রোগ্রামের সিনিয়র স্টাফ অ্যাটর্নি হিসেবও দায়িত্ব পালন করেন।

তিনি যুক্তরাষ্ট্রের ইয়েল ল স্কুল, প্রিন্সটন স্কুল অব পাবলিক অ্যান্ড ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্স এবং কলাম্বিয়া ইউনিভার্সিটিতে পড়াশুনা করেন।

হোয়াইট হাউজের বিবৃতিতে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের বিচারালয়ে বৈচিত্র্য থাকার বিষয়টি যুক্তরাষ্ট্রের অন্যতম একটি বড় সম্পদ। প্রেসিডেন্ট বাইডেন এই বৈচিত্র্যের প্রতি প্রতিশ্রুতিবদ্ধ এবং এই দফায় যাদের মনোনয়ন দেয়া হয়েছে, সেটি প্রেসিডেন্ট বাইডেনের প্রতিশ্রুতি পূরণ করার ধারাবাহিকতা।

প্রেসিডেন্ট বাইডেন ক্ষমতায় আসার পর গত এক বছরে ১৩ দফায় ৮৩জন বিচারপতি মনোনয়ন দিয়েছেন।

সূত্র : বিবিসি

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877